For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.

সুরেশপ্রসাদ সর্বাধিকারী

সুরেশপ্রসাদ সর্বাধিকারী (১৮৬৫-১৯২১): জন্ম হুগলি জেলার রাধানগরে। সুরেশপ্রসাদ ১৮৮৯ সালে মেডিসিন ও সার্জারিতে অনার্সসহ এম বি বি এস এবং ১৮৯১ সালে এম ডি ডিগ্রি লাভ করেন। মেয়াে কলেজে অধ্যাপনা ও চিকিৎসা দিয়ে পেশাগত জীবনের সূত্রপাত হলেও স্বাধীনচেতা সুরেশচন্দ্র কিছুদিনের মধেই চাকরি ছেড়ে প্রাইভেট প্র্যাকটিস শুরু করেন।

অতি অল্প সময়ের মধ্যেই অত্যন্ত জটিল কিছু অপারেশনের অভাবনীয় সাফল্য তাকেশল্যচিকিৎসায় কিংবদন্তী করে তােলে। শুধুমাত্র একটি ছুরি নিয়ে বাঘের সঙ্গে লড়াইয়ে মারাত্মকভাবে আহত কিশাের যতীন্দ্রনাথ মুখােপাধ্যায়কে সুস্থ করে তােলা সেই বিখ্যাত অপারেশনগুলির মধ্যে অন্যতম। সুরেশপ্রসাদ-ই যতীন্দ্রনাথের নামকরণ করেন বাঘাযতীন। ১৮৯৫ সালে নীলরতন সরকার এবং আরাে কয়েকজন বাঙালি চিকিৎসক মিলে College of Surgeons and Physicians of Bengal নামে একটি বেসরকারি হাসপাতাল প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে এটি রাধাগােবিন্দ কর প্রতিষ্ঠিত বেসরকারি হাসপাতালের সঙ্গে মিলে যায়। টানা পাঁচশ বছর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট-সদস্য এবং সাম্মানিক ফেলাে ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় আপতকালীন অ্যাম্বুলেন্স পরিষেবায় অসামান্য কৃতিত্বের জন্য তাঁকেইন্ডিয়ান মেডিক্যাল সার্ভিসের লেফটেন্যান্ট

কর্নেল উপাধি দেওয়া হয়। তিনি ছিলেন এই উপাধিপ্রাপ্ত একজন অসামরিক ব্যক্তি। মর্যাদার দিক থেকে দেশীয় চিকিৎসকদের ইউরােপীয় চিকিৎসকদের সমতুল্য করে তােলা ডা.নীলরতন সরকারের মতাে তারও জীবনের লক্ষ্য ছিল।

সোর্স – পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (বাংলা ভাষা ও শিল্প সাহিত্য সংস্কৃতির ইতিহাস

leave your comment

Categories

Top